এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: ভেরাইজন-এর কাছে নিজেদের মূল ইন্টারনেট ব্যবসায় বিক্রি সম্পন্ন করার সময় আগের পরিকল্পনার চেয়ে পেছাবে বলে জানিয়েছে ইয়াহু।

২০১৬ সালে ৪৮০ কোটি ডলারের বিনিময়ে মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজন-এর সঙ্গে ইয়াহু’র চুক্তি হতে যাচ্ছিল। কিন্তু এক সময়কার ইন্টারনেট জায়ান্টটি দুইবার বিশাল ডেটা লঙ্ঘনের কবলে পড়েছে বলে খবর বের হলে সম্ভাব্য ওই চুক্তি ভেস্তে যায়। ওই দুই সাইবার আক্রমণের ঘটনায় প্রতিষ্ঠানটির কোটি কোটি গ্রাহকের ডেটা বেহাত হয়ে যায়।

এখন ইয়াহু জানিয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিক নয়, বরং দ্বিতীয় প্রান্তিকে এই বিক্রি সম্পন্ন হবে।এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ইয়াহু তাদের মূল ইন্টারনেট ব্যবসায় বিক্রয়ের পরিকল্পনা নিয়ে ভেরাইজন-এর সঙ্গে কাজ করছে।

ডেটা বেহাতের ঘটনার পর থেকে ইয়াহু তাদের মূল সার্চ ব্যবসায়ের উপর আত্মবিশ্বাস বাড়ানোর দিকে জোর দিচ্ছে। কিন্তু সোমবার প্রতিষ্ঠানটির প্রকাশিত আর্থিক প্রতিবেদনে জানা যায়, ২০১৬ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির সার্চ ব্যবসায় থেকে আয় ছয় শতাংশ পড়ে গেছে।

অন্যদিকে, প্রতিষ্ঠানটির মোবাইল, ভিডিও, সামাজিক মাধ্যম বিজ্ঞাপন-এর মতো অন্যান্য ব্যবসায়গুলোতে আয় ভালোই বেড়েছে বলে জানিয়েছে বিবিসি। ওই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ হয়েছে ১৬ কোটি ২০ লাখ ডলার।ইয়াহু প্রধান মারিসা মায়ার বলেন, আমাদের সবচেয়ে বড় প্রাধান্যের বিষয় হচ্ছে আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা উন্নত করা।