INGLEWOOD, CA – MARCH 15: Jordan Burroughs of the United States takes down Ezzatollah Akbari Zarinkolaei of Iran during the 2014 FILA Freestyle Wrestling World Cup at The Forum on March 15, 2014 in Inglewood, California. (Photo by Harry How/Getty Images)

এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: ইটের জবাবে পাটকেল দিল ইরানও। নিজেদের দেশে আসন্ন বিশ্বকাপের সময় মার্কিন কুস্তিগীরদের ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করে দিল ইরান সরকার।

চলতি ফেব্রুয়ারি মাসের ১৬-১৭ তারিখে ফ্রিস্টাইল কুস্তির বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে ইরানের রাজধানী তেহরানে।

ইরানের সংবাদ সংস্থা আইআরএনএ সে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বাহরাম ঘাসেমিকে উদ্ধৃত করে জানিয়েছে, পরিবর্তিত পরিস্থিতিতে মার্কিন কুস্তিগীরদের প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটিই সিদ্ধান্ত নিয়েছে, মার্কিন প্রতিযোগীদের দেশে ঢোকার অনুমতি দেওয়া হবে না।

সম্প্রতি সাতটি মুসলিম রাষ্ট্রের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশ ‘নিষিদ্ধ’ করেন ডোনাল্ড ট্রাম্প। দেশকে সন্ত্রাসমুক্ত এবং নিরাপদ রাখতেই এমন পদক্ষেপ তাঁর দাবি।

বিশ্ব জুড়ে নিন্দার ঝড় ওঠে এ নিয়ে। এমনকী একটি মার্কিন আদালত পর্যন্ত এই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ জারি করেছে। ট্রাম্পের এই নিষেধাজ্ঞার পাল্টা হিসেবেই যে ইরানের এই ঘোষণা তা যথেষ্টই পরিষ্কার।

১৯৯৮ সালে তখতি কাপে শেষ ইরানের মাটিতে মার্কিন কুস্তিগীররা লড়েছিলেন। এবারে ফ্রিস্টাইল কুস্তি বিশ্বকাপে অংশগ্রহণ করার কথা। কিন্তু তা অনিশ্চিত হয়ে পড়ল।

এই বিশ্বকাপের আয়োজন করে ইউনাইটেড ওয়ার্ল্ড রেস্টলিং। তাদের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রতিক্রিয়া জানা যায়নি মার্কিন কুস্তি সংস্থারও।