pakistanপাকিস্তানের পুরো পারমানবিক অস্ত্রাগার নিষ্ক্রিয় করে দিতে সক্ষম হয়েছে আমেরিকা। এমনটাই দেখানো হচ্ছে এক মার্কিন টিভি সিরিজে। পাকিস্তানকে দেখানো হচ্ছে এক ভয়ঙ্কর, ক্ষতিকর ও দেশ হিসেবে দেখানো হয়েছে। আর যে দেশের উপর নজরদারি চালাচ্ছে আমেরিকা।

ওয়াশিংটন সবসময় পাকিস্তানের নিউক্লিয়ার ব্যবস্থা দখলের একটা উদ্দেশ্য রয়েছে বলে যে প্রচলিত ধারণা রয়েছে, তার ভিত্তিতেই এই টিভি সিরিজে দেখানো হবে। এবিষয়ে বিশেষজ্ঞরাও আলোচনা করে থাকেন বিভিন্ন সময়ে। তাই এমনটাই দেখানো হচ্ছে ‘Madam Secretary’  নামে আমেরিকান টিভি ড্রামায়।

দেখানো হয়েছে পাক প্রধানমন্ত্রীর সঙ্গে আমেরিকার চুক্তি ছিল যাতে তিনি ১১০টি নিউক্লিয়ার ওয়ারহেডের তালিকা তুলে দেবেন। তাঁকে খুন করে ফেলা হয়। এরপর জঙ্গিরা সেই সব ওয়ারহেডের দিকে এগোনোর আগেই আমেরিকা তার দখল নেয়। শেষ পর্যন্ত প্রায় সবকটির দখল নিয়ে নেয় আমেরিকা। কিন্তু কয়েকটি হিজব-আল-শাহিদ নামে এক সংগঠনের হাতে চলে আসে।

কিন্তু সেগুলির কোড পায়নি। সেখানেই ঢুকে পড়ে রাশিয়া। পাকিস্তানের জঙ্গি অধ্যুষিত চেহারাই তুলে ধরা হয়েছে এই টিভি সিরিজে। এর আগে ২০১৪-তে ‘হোমল্যান্ড’ নামে একটি সিরিজেও পাকিস্তানের নেতিবাচক দিক তুলে ধরা হয়েছিল, যার জন্য সরব হয়েছিল পাক প্রশাসন।