এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দশম আসরকে সামনে রেখে নিলামের লক্ষ্যে ৩৫১ জন খেলোয়াড়কে চূড়ান্ত করা হয়েছে। এরমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা থাকা ১২২ জন ক্রিকেটার রয়েছেন। বাংলাদেশের কোনো ক্রিকেটারও নেই এই তালিকায়! এটা অবশ্য আগেই জানা গিয়েছিল।

আগামী ২০ ফেব্রুয়ারি ব্যাঙ্গালোরে নিলাম অনুষ্ঠিত হবে। নিলামের জন্য প্রাথমিকভাবে ৭৯৯ জনের তালিকা করা হয়। এরপর আটটি ফ্র্যাঞ্চাইজির আগ্রহের ভিত্তিতে সেই তালিকা ছোট করে ৩৫১-তে নামিয়ে আনা হয়। ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ২৪ জন খেলোয়াড় নিলামে অংশ নেবেন। জাতীয় দলের হয়ে চারটি ওয়ানডে খেলা সুদীপ ত্যাগী চূড়ান্ত তালিকায় জায়গা পাননি।

নিলামে সাতজন খেলোয়াড়ের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসেবে তাতে রয়েছেন পেসার ইশান্ত শর্মা। অন্য ছয়জন হলেন- তিন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস, ইয়ন মরগ্যান ও ক্রিস ওকস, দুই অস্ট্রেলিয়ান পেসার মিচেল জনসন ও প্যাট কামিন্স এবং শ্রীলঙ্কান অলরাউন্ডার-অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ।

প্রাথমিক তালিকায় পাকিস্তান বাদে আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ৯টি দেশের ১৬০ জন আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। অন্যদিকে জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা না থাকা ৬৩৯ জন তালিকায় ছিলেন। সেখান থেকেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

আইসিসির সহযোগী দেশের ছয়জন ক্রিকেটার নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন। এদের মধ্যে পাঁচজনই আফগানিস্তানের। তারা হলেন- আসগর স্তানিকজাই, মোহাম্মদ নবী, মোহাম্মদ শাহজাদ, রশিদ খান ও দৌলত জাদরান। অন্যজন হলেন সংযুক্ত আরব আমিরাতের ব্যাটসম্যান চিরাগ সুরি।

প্রসঙ্গত, আগামী ৫ এপ্রিল থেকে ২১ মে মাঠে গড়াবে আইপিএলের দশম আসর। সাকিব আল হাসান যথারীতি কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন। অন্যদিকে মোস্তাফিজুর রহমান গতবারের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদেই থাকছেন।