এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: অতিরিক্ত শর্করা শরীরের পক্ষে ক্ষতিকারক। এ কথা সবাই জানেন। কিন্তু বিশেষজ্ঞদের দাবি, চুলের পরিচর্যায় চিনি খুবই উপযোগী। চর্ম বিশেষজ্ঞ ড. ফ্রান্সেসকার ফাসকোর মতে শ্যাম্পুতে চিনি মিশিয়ে মাখলে তা চুলকে পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

মেরি ক্লেয়ার ওয়েবসাইটকে ফ্রান্সিসকা বলেছেন, শ্যাম্পুতে এক চামচ চিনি মেশালে মাথার ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করা যায়। এতে করে শুধু চুলের চটচটে ভাবই দূর হয় না, সেই সঙ্গে মাথার ত্বকের মৃত কোষগুলিকেও সাফ করা সম্ভবপর হতে পারে। যদি মাথার ত্বক খুব ভালো করে পরিষ্কার করতে হয় এবং চুলে ময়েশ্চার দিতে হলে শ্যাম্পুতে চিনি ব্যবহার করা উচিত।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতি চারবারে একবার ময়েশ্চারাইজিং শ্যাম্পুর সঙ্গে চিনি মেশালে মাথার ত্বকের মৃত কোষ হঠিয়ে দিতে সাহায্য করে। এজন্য শ্যাম্পুতে চিনি মিশিয়ে গুলে নিতে হবে।

ডেলি মেলের হেয়ার স্টাইলিশ বলেছেন, চুলের সঙ্গে সঙ্গে মাথার ত্বকও পরিষ্কার রাখা জরুরী। ত্বক পরিষ্কার না হলে চুলের বৃ্দ্ধি বাধাপ্রাপ্ত হয়।সেইসঙ্গে চুলে ইরিটেশনও হয়।

অন্যদিকে, গোল্ডসওর্দি-র স্টাইল ডিরেক্টর অবশ্য চিনি মেশানোর তত্ত্ব মানতে নারাজ। তিনি বলেছেন, এর পরিবর্তে অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে শ্যাম্পু করাটা উপকারী।

সূত্র : এবিপি আনন্দ