Pregnancy-rগর্ভপাত মানুষের শরীরে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। একথা ঠিক, তবে আমাদের জেনে রাখা ভালো গর্ভপাতের পর নারীর মধ্যে শারীরিক ও মানসিকভাবে আমূল পরিবর্তনও ঘটে।

সেইসময় তার সঠিক চিকিৎসা না হলে নানা রকম অসুবিধা তৈরি হয়। গর্ভপাতের সময় ও তার পরে নারীরা কী কী অসুবিধার সম্মুখীন হতে পারেন? জেনে নিন সেসব বিষয়:

অতিরিক্ত রক্তপাত

মহিলাদের মাসের একটি সময় রক্তপাত হওয়া স্বাভাবিক কিন্তু গর্ভপাত হওয়ার পর দেখা যায় স্বাভাবিক নিয়মের বাইরে বেশি রক্তপাত হচ্ছে, জমাট বাঁধা রক্ত বেরিয়ে আসছে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। কারণ ঠিকভাবে গর্ভপাত না হলে ইউটেরাসে আঘাত লাগতে পারে। যার কারণে অস্বাভাবিক রক্তপাত হওয়ার সম্ভাবনা থাকে।

অসম্ভব যন্ত্রণা

গর্ভপাত হওয়ার আগে, ইউটেরাস অনেকখানি বড় হয়। আবার যখন গর্ভপাত হয়ে যায়, সেটি নিজের জায়গায় ফিরে আসে। কিন্তু অনেক সময় গর্ভপাত হওয়ার তিন-চার দিন পরেও ব্যথা অনুভব করতে থাকেন। গর্ভপাত অসম্পূর্ণ হলে এ রকম ব্যথার লক্ষণ থাকে।

সংক্রমণ

গর্ভপাতের পর বেশ কয়েকদিন কার্ভিক্স হাল্কা খোলা থাকে। এতে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ডাক্তাররা অনেকসময় গর্ভপাত হওয়ার পর পরামর্শ দিয়ে থাকেন, কোনোভাবে ট্যাম্পনস ব্যবহার না করা, যৌন সংসর্গ থেকে দূরে থাকা।

এছাড়াও বেশ কিছুদিন পাবলিক পুল বা বাথটাবে গোসল না করার পরামার্শ দেন। কারণ এইসব ক্ষেত্রে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে।

জ্বর

গর্ভপাতের পর যদি দুই তিন দিন ধরে জ্বর হয় তাহলে বুঝতে হবে শরীরে কোনো ভাবে সংক্রমণ রয়েছে।

হতাশা

গর্ভপাতের ফলে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন অনেক মহিলা। এতে শরীর আরো খারাপের দিকে যায়। এ ঘটনার ফলে নিজেকে অনেক বেশি গুটিয়ে নেন সংশ্লিষ্ট নারী। অনেক অসুবিধার কথা গোপন করেন তিনি। এতে হিতে বিপরীত হয়। তাই এইসময় ভুক্তভোগীকে সম্পূর্ণ বিশ্রামে রাখা উচিত। দরকার কাছের লোকদের তার পাশে থাকার।

সূত্র: জিনিউজ