china-missileসাবমেরিন থেকে আবারও সফলভাবে কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়ল রাশিয়া। আর্কটিক অঞ্চলে সামরিক মহড়া চালানোর সময় রাশিয়া এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে বলে জানা গিয়েছে।

রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে প্রকাশ করা ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, পরমাণু শক্তিচালিত সাবমেরিন সাভেরোদভিনস্ক থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হচ্ছে। আরখানগেলেস্ক উপকূলের একটি লক্ষ্যবস্তুতে এস-এন-সিজলার ক্রুজ ক্ষেপণাস্ত্রটি নির্ভুলভাবে আঘাত করছে বলে ভিডিও ফুটেজে দেখানো হয়েছে।

রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের প্রায় ২০টি যুদ্ধজাহাজ এই মহড়ায় অংশ নিয়েছে বলে রুশ সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে। মেরু সাগর ব্যারেন্টসে এই মহড়া অনুষ্ঠিত হয়।

শব্দের চেয়ে দ্রুত গতির বা সুপারসনিক কালিবার ক্ষেপণাস্ত্র দিয়ে সাগর বা ভূমির যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করা যায়। এছাড়া, যুদ্ধজাহাজ বা সাবমেরিন ধ্বংসের জন্য এই দিয়েও হামলা চালানো সম্ভব। তুলনামূলকভাবে আকারে ছোট হওয়ায় সাবমেরিন এবং ছোট যুদ্ধজাহাজ থেকেও এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া যায়। কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রচলিত এবং পরমাণু অস্ত্র উভয়ই বহন করতে পারে। নতুন করে আবারও নিজেদের শক্তিপরীক্ষায় সফল হওয়ায় চাপ বেড়েছে অবশ্যই আমেরিকার।