russian-figherক্রমশ উত্তেজনা বাড়ছে আমেরিকা-রাশিয়ার মধ্যে। নতুন করে আবারও মার্কিন যুদ্ধবিমানের গতিরোধ করল রাশিয়ান সুখোই। জানা গিয়েছে, মার্কিন গোয়েন্দা বিমান আরসি-১৩৫কে বাল্টিক সাগরের ওপর আবারও প্রতিহত করেছে রাশিয়ার সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান।

এরপরেই রাশিয়ার বিরুদ্ধে সুর চড়িয়েছে আমেরিকা। এক বিবৃতিতে আমেরিকার তরফে বলা হয়েছে, যেভাবে আমেরিকা যুদ্ধবিমানের গতিরোধ করা হয়েছে, তা সম্পূর্ণ অনিরাপদ এবং অপেশাদার। আর এই ঘটনার ফলে দু দেশের সম্পর্কের ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত উত্তেজনা ক্রমশ বাড়ছে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন দাবি করেছে, শুক্রবার আরসি-১৩৫এ’র ৩০ মিটার বা ১০০ ফুট কাছ দিয়ে উড়ে গেছে সুখোই এসইউ-২৭। মার্কিন গোয়েন্দা বিমানের ওপর দিয়ে সুখোই ব্যারেল রোল দিয়েছে বলে অভিযোগ করেছে পেন্টাগন। চলতি মাসে বাল্টিক সাগরে এই নিয়ে দ্বিতীয় দফায় এই ধরণের ঘটনা ঘটল। প্রতি ক্ষেত্রেই রুশ বিমান আগ্রাসীভাবে উড়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

অন্যদিকে,  বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনীর গোয়েন্দা বিমান পি-৮কে রাশিয়ার দূরপ্রাচ্যে প্রতিহত করেছে মিগ-৩১। সোভিয়েত আমলে তৈরি মিগ-৩১ বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারসনিক বিমান হিসেবে পরিচিত। এটি পি-৮’র ৫০ ফুট কাছ দিয়ে উড়ে গেছে।

চলতি মাসের ১৩ তারিখে বাল্টিক সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের ওপর দিয়ে রুশ দু’টি সুখোই এসইউ-২৪ বিমান অন্তত ১২ বার চক্কর দিয়েছে। রুশ বিমান দু’টি আক্রমণের ভান করেছে এবং এতে কাছ দিয়ে উড়ে গেছে যে, তাতে জলে পর্যন্ত কম্পন সৃষ্টি হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন।