old-roomসাজানোর উপকরণ- আপনার বাড়ি সাজানোর জন্য যেসব ছবি বা মূর্তি রয়েছে, তা সঠিকভাবে সাজালে ঘরের ছবিটাই পালটে যেতে পারে। যেকোনও ছবি আপনার চোখের সামনাসামনি রাখুন তার থেকে উপরে নয়। কোনও জানালা থাকলে তার উল্টোদিকের দেওয়ালের ঠিক মাঝামাঝি জায়গায় ছবি রাখতে পারেন।

এছাড়া জিনিসগুলিকে এমনভাবে সাজাতে পারেন যাতে এগুলির মধ্যে একটা সম্বন্ধ তৈরি হয়ে যায়। ধরে নিন একটা জিনিস রাখলেন শোকেসের মাথায়। অপরটি থাকবে দেওয়ালে তবে খুব বেশি দূরে নয়। যাতে মনে হয় একটি অপরটির সঙ্গে কথা বলে। আপনার ঘরে পড়ে থাকা পুরনো কিছু ছবি দেওয়ালে পাশাপাশি সাজিয়ে ফেলতে পারেন, তাতে কোনও ফ্রেম আলাদাভাবে লাগানোর দরকার নেই। আপনা থেকেই একটা সুন্দর চালচিত্র হয়ে যাবে।

ফার্নিচার- দেওয়ালে সেঁটে থাকা চেয়ার কিংবা সোফাগুলিকে ঘরের মাঝামাঝি জায়গায় সরিয়ে আনুন। পরস্পরকে কাছাকাছি রাখুন। এতে ঘরের ভিতরেরে জায়গা অনেক বেশি মনে হয় ও হাওয়া কোথাও আটকায় না। মাঝে টেবিল রেখে চারপাশে পুরনো সোফা, চেয়ারগুলিকে সাজিয়ে ফেলুন। পাশে একটা টেবিল ল্যাম্প রাখতে পারেন।

ফ্লোর থেকে সিলিং- ফ্লোর থেকে চোখ তুললে সিলিং-এ পৌঁছনোর আগে যেন চোখ কোথাও একটা ধাক্কা খায়। নাহলে ঘরের সৌন্দর্য সম্পূর্ণ হয় না। পাশাপাশি ছোট ও বড় ফার্নিচার হসেব করে সাজিয়ে রাখুন। তাতে এই দুইয়ের দূরত্ব কমবে। দৃষ্টি চারপাশে ঘোরাফেরা করার জায়গা পাবে। নাহলে হঠাৎ করে চোখ ধাক্কা খাবে ছাদে। যা খুব একটা দৃষ্টিমধুর নয়। যেমন ধরুন বিছানার পাশে একটা সেল্ফে রাখুন কিছু বই। কিংবা চেয়ার বা সোফার পাশে একটা গাছের টব।

পুরনো জিনিস- ঘরে অনেক পুরজনো ফার্নচিার থাকে। যেগুলো আমাদের কাছে বোঝার মত হয়ে থাকে। খরচের ভয়ে সেগুলো পাল্টে নতুন কিছু আনা হয় না। কিন্তু, পুরনো জিনিসটাকে নতুন দেখাতে পারেন অনায়াসে। পুরনো চেয়ার বা সোফার উপর পরিয়ে দিন নতুন কভার। কভারটা অবশ্যই হতে হবে রঙিন ও সুন্দর। ঘরের রঙের সঙ্গে মিলিয়ে কোনও কভার পরান। তাতে পুরনো জিনিসটাই অনেক বেশি সুন্দর হয়ে উঠবে। নতুন ফার্নিচারের খরচও হবে না।

সাজানো-গোছানো- আলমারি বা শোকেসে জিনিসপত্র ঢুকিয়ে রাখলেই ঘর সুন্দর দেখতে লাগে এটা ভুল ধারনা। দেখতে সুন্দর এমন কিছু জিনিস চোখের সামনে সাজিয়েও রাখতে পারেন। যেমন ধরা যাক কোনও কাপ-প্লেট, জলের জগ ইত্যাদি। বই ঠিকভাবে সাজিয়ে রাখলেও সেটা ঘর সাজানোর কাজ করে। তবে সাজানোর সময় অবশ্যই ররে কারসাজ মাথায় রাখতে হবে।

সাদা রঙ- ঘর সাজাতে সাদা রঙের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। টেবিলে অবশ্যই কোনও সাদা জিনিস রাখার চেষ্টা করবেন। সাদা জগ, সাদা ন্যাপকিনও এক্ষেত্রে সৌন্দর্য্য বাড়াতে পারে। সাদা রঙের পর্দায় আপনার ঘর উজ্জ্বল দেখায়। একটু পরিস্কার করে রাখলেই অনেক দিন চলবে আপনার সাদা জিনিসপত্র। সুতরাং সাদা জিনিসকে ভয় না পেয়ে একটু ভালোবেসে দেখুন।

মনের মাধুরী- নিজের কল্পনাকে কখনও লুকিয়ে রাখবেন না। নিয়ম মেনে ঘর সাজাতে হবে এমন কোনও কথা নেই। জিনিসপত্র ছড়িয়ে রাখুন এমনভাবে যাতে দেখলেই মনে হয়, সেটা জেনেবুঝেই করা হয়েছে। আপনার মনের মাধুরী মিশিয়ে ঘর এমনভাবে সাজাতে পারেন, যা দেখে সবার তাক লেগে যায়।