aap-finalগর্ভধারণ নির্ভর করে একজন মহিলার শারীরিক গঠনের উপর। অন্যান্য জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির পাশাপাশি শরীরের তাপমাত্রা ও সার্ভিকাল তরলের উপর নিয়ন্ত্রণ রেখেও একজন মহিলা চাইলেই তার গর্ভসঞ্চার রোধ করতে পারেন। সম্প্রতি স্মার্টফোনগুলোতে এমন এক ধরনের অ্যাপ ব্যবহার করা হচ্ছে যা ভ্রুণ নষ্ট করে জন্ম নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখতে পারে।

বর্তমানে Natural Cycles নামক একটি অ্যাপ গর্ভনিরোধে বাণিজ্যিকভাবে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। এটি দাবি করছে যে, কোনও ধরনের প্রোটেকশন ছাড়াই ঝুঁকিপূর্ণ সময়ে শারীরিক মিলন করার ফলেও মহিলারা ৯৯ শতাংশ পর্যন্ত নিজেদের নিরাপদ রাখতে পারবেন, তারা গর্ভধারণ করবেন না।

সুইডেনের দুইজন পদার্থবিদ এই অ্যাপটির ব্যবহার সম্পর্কে কোম্পানির ওয়েবসাইটে বর্ণনা করেন, ‘বিভিন্ন ধরনের জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি যেমন রাসায়নিক বা অস্ত্রপচারের পরিবর্তে এই অ্যাপ অনেক বেশি কার্যকর ভূমিকা রাখে।’ পিরিওডের মাঝামাঝি সময়ে যখন গর্ভধারণের সম্ভাবনা বেশি থাকে সে সময়েও শারীরিক মিলনে কোনও ধরনের ঝুঁকি থাকে না বলে তারা ব্যাখ্যা করেন।

জন্মনিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখা এই অ্যাপ ব্যবহারের জন্য একজনকে বছরে মাত্র ৭০ ডলারের মত খরচ করতে হয়। এই অ্যাপটির মাধ্যমে একজন মহিলা তার শরীরের তাপমাত্রার রেকর্ডটি ফোনে ধারণ করতে পারবেন। তিনি ডিম্বোস্ফোটনের বিষয়টিও যাচাই করতে পারবেন যেটি luteinizing হরমোনের বৃদ্ধি পরিমাপে সহায়তা করবে।

স্বাভাবিকভাবেই শারীরিক মিলনের সময়ে মহিলারা অনেক বেশি উত্তেজিত হয়ে পড়েন যার ফলে শরীরের তাপমাত্রা অনেক পরিমাণে বেড়ে যায়। অ্যাপটি মূলত শরীরের তাপমাত্রার পরিমাপটি জানিয়ে ব্যবহারকারীকে শারীরিক মিলনের সময়ে কতটা উত্তেজিত ছিলেন এই বিষয়ে সতর্ক করবে।

এটি ইউজারদের দিনগুলোকে দুটি ভাগে ভাগ করে দিবে যার মাঝে লাল রঙের দিনগুলো গর্ভধারণের জন্য ঝুঁকিপূর্ণ এবং সবুজ রঙের দিনগুলো গর্ভধারণের জন্য ততটা ঝুঁকির্পর্ণ না। Natural Cycles এর হিসেব অনুযায়ী সবুজ রঙের দিনগুলো গর্ভ নিরোধে ৯৯ শতাংশ পর্যন্ত নিরাপদ। অ্যাপটি ব্যবহারকারী সম্পর্কে যদি পর্যাপ্ত তথ্য না পেয়ে থাকে তাহলেও লাল রঙের ব্যবহারে দিনটি ঝুঁকিপূর্ণ বলে নির্দেশ করবে।