এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: মোবাইল ফোনের নিরাপত্তা আরও সুরক্ষিত হচ্ছে আইফোনে। তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম আইওএস ১১-তে চাইলেই জরুরি মুহূর্তে আটকে (লক) দিতে পারবেন আপনার আইফোন। আঙুলের ছাপ ব্যবহার করে মোবাইল সুরক্ষিত করার পথে আরও এক ধাপ এগিয়ে দিল আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল।

আইওএস ১১-এর ঘোষণা এসেছিল এবারের ডব্লিউডব্লিউডিসিতে। জুনে অনুষ্ঠিত হওয়া বিশ্বব্যাপী ডেভেলপারদের এই কনফারেন্সে আইওএস ১১-এর ফিচারগুলো তুলে ধরা হয়। মাস্টার বাটনে আঙুলের ছাপ ব্যবহার করে আইফোন লক করার ফিচার এসেছে আগেই।

ব্যবহারিক কোনো জটিলতা না থাকলেও ছিনতাইয়ের মুখে এ নিরাপত্তা কাজে লাগত না। হামলাকারী বেশির ভাগ ক্ষেত্রেই জোর করে আঙুলের ছাপ বসিয়ে নিত মাস্টার বাটনে, খুলে নিত আইফোন।

এ সমস্যার বেশ কার্যকরী সমাধান আসছে নতুন ভার্সনে। দ্রুত পাঁচবার পাওয়ার বাটনে চাপ দিলেই টাচ আইডি অকেজো হয়ে পড়বে। আনলক করতে এরপর ব্যবহার করতে হবে পাসকোড। সরাসরি ৯১১-এ ফোনও চলে যাবে এতে।

তবে এ সুবিধা শুধু যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বাইরে সরাসরি সেটা পুলিশের কাছে বার্তা পৌঁছাবে না। ব্যবহারকারী চাইলে অনির্দিষ্ট সময়ের জন্য এভাবে টাচ আইডি বন্ধও করে রাখতে পারবেন।

অপরাধ নিয়ন্ত্রণে বেশ কাজে আসবে এই ফিচার। মিশিগান পুলিশ এর আগে ডিভাইস এক্সেসের জন্য মৃত ব্যক্তির আঙুলের ছাপও ব্যবহার করেছে। নতুন এই ফিচারের কার্যক্ষমতা নিশ্চিত করেছে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক ওয়েবসাইট ‘দ্য ভার্জ’। আগামী মাসে ব্যবহারকারীদের হাতে আসবে আইওএস ১১। এর আগেই ‘বেটা’ ভার্সনের মাধ্যমে এটি ব্যবহার করা যাবে।

সূত্র: সিএনবিসি