এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: রাত জেগে অফিসের কাজ অথবা প্রেমিকার সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা অবিরাম কথার আদান প্রদান অবিলম্বে বন্ধ করতে হবে। ভাবছেন তো এ আবার কেমন কথা ? হ্যাঁ চিকিৎসকদের মতে দেরি করে ঘুমতে যাওয়া, রাত ভর জেগে থাকা ,অসময়ে ঘুমনো এসবের জন্যই হতে পারে আপনার শারীরিক অসুস্থতার কারণ।

শুধু তাই নয়, অকালেই কেড়ে নিতে পারে আপনার যৌবনের সৌন্দর্য্য, এমনকি ঘটতে পারে স্টোকও। দৈনদিন জীবনে যতই চাপ থাকুক না কেন, সেই চাপ যেন কিছুতেই রাতের ঘুমে কোন প্রভাব না ফেলে সেই দিকে সদা সজাগ থাকতে হবে সর্বত্র।

আরলি টু বেড অ্যান্ড আরলি টু রাইস, এর পরের লাইনগুলো আমাদের সবারই জানা, তবে এর প্রভাব ছোট বেলার বইয়ের পৃষ্ঠাতেই সীমাবদ্ধো। চিকিৎসকদের মত অনুযায়ী ঠিক সময়ে ঘুমের পাশাপাশি রাতের খাওয়ার তালিকা থেকে বেশ কিছু খাদ্যের অভ্যাস ত্যাগ করলেই আসতে পারে নিশ্চিন্তে ঘুম। তবে কি কি খাদ্য তালিকা থেকে বাদ দিলে আসবে সুনিদ্রা ? বাদের তালিকায় রয়েছে, আইসক্রিম, চকলেট, পনির, গ্রিন টি, মাংস, মশলাদার খাওয়ার, এমন কি মদও। অতিরিক্ত অকারণে চিন্তাও সহজেই কেড়ে নিতে পারে আপনার সাধের ঘুম।

তবে ভাবছেন তো, কেমন করে নিজেকে ভালো রাখবেন ? আসুন জেনে নেওয়া যাক কিছু টিপস্। প্রথমেই দেরি করে ঘুমোতে যাওয়া থেকে নিজের লাইফকে জানাতে হবে গুডবাই। তারপর খাওয়ার তালিকা থেকে উপরে উল্লেখিত খাদ্যাভ্যাসকে করতে হবে বর্জন, শুধু তাই নয়, সহজেই হজম হয় এমন ধরনের খাওয়ার খেতে হবে, দৈনিকের তালিকায় রাখতে হবে ফল পরিমান মতোপানি। এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম কে রাখতে কিন্তু মোটেও ভুলে গেলে চলবে না। তাহলে আর চিন্তা কিসের, এবার নিজের সাধের ঘুমকে নিজেই ভালোবাসুন আর শরীরকে ভালো রাখুন।