এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: নিজেকে নিয়ে আত্মবিশ্বাসী না? আমাদের অনেকেরই আত্মবিশ্বাস এর ঘাটতি আছে, যার থেকে পরিত্রাণ এর উপায় সবসময় খুজি । এটা অনেকটা ঘূর্ণায়মান প্রক্রিয়ার ন্যায় যেখানে একটা সময় পর্যন্ত আমরা নিজেকে নিজেরাই অনুপ্রানিত করি , কখনো বা ব্যর্থ হই তারপর আবার সফল। নিজেকে নিজে সর্বদা অনুপ্রানিত করার জন্য নিচের সহজ ধাপগুলো কাজে লাগাতে পারি । এই উপায়গুলো হয়ত আপনাকে পুরোপুরি আত্মবিশ্বাসী রুপে ফিরিয়ে আনতে সাহায্য না করলেও নিজেকে নিজে অনুপ্রেরণা দানে সাহায্য করতে পারে । আপনাকে মনের শক্তি বাড়াতে সহায়তা করবে ।

আত্মবিশ্বাস বাড়ান কিছু উপায়ে
  • খুব সহজ ভাবে শুরু করুন , যে কাজ করলে আপনি আনন্দ পান , আপনার আত্মবিশ্বাসী মনে হয় , নিজেকে নিজে অনুপ্রাণিত করতে পারেন ওই কাজতি বেশি বেশি করে করুন । আর কাজটি অবশই ভাল কাজ হতে হবে।
  • ভাল বন্ধুত্ব গড়ুন , আত্মবিশ্বাস পূর্ণ , জীবনে প্রতিষ্ঠিত এমন মানুষদের সাথে মিশুন । যে মানুষটা আপনাকে বুঝবে , আপনার আত্মবিশ্বাস কে চাঙ্গা করবে তার শরণাপন্ন হন । যে মানুষ আপনাকে হেও করবে , আপনার আত্মবিশ্বাস কে নিচে নামিয়ে দিবে তার থেকে দূরে থাকুন। শিখুন , শিখার কোন বয়স নেই। যে জিনিস শিখলে আপনার আত্মবিশ্বাস বাড়ে ওই জিনিস বেশি করে শিখুন । আর যদি আপনি অন্য কে শিখিয়ে আত্মবিশ্বাস বাড়াতে পারেন তবে তাও করুন ।
  • সবসময় হাসিখুশি থাকার চেষ্টা করুন । মজার মজার বই পড়ুন , ফিল্ম দেখুন । মজার মজার টপিক নিয়ে সবার সাথে গল্প করুন , প্রান খুলে হাসুন । যদি কোন কিছুতে আপনি দুঃখী হন তবে তা এড়িয়ে চলার চেষ্টা করুন ।
  • অতিরিক্ত চিন্তা করা থেকে বিরত থাকুন । যদি ভাল কাজ হয় , করার ইচ্ছে থাকে চিন্তাভাবনা না করে করে ফেলুন । যদি কোন কাজে ব্যর্থ হন হতাশ না হয়ে অন্য কাজে মনোযোগ দিন , ওই কাজ নিয়ে পড়ে থাকবেন না , চিন্তা করবেন না ।
  • নিজেকে জানুন । খেয়াল রাখুন কোন জিনিষ গুলো আপনার আত্মবিশ্বাস কে কমিয়ে দেয় আর কোন কাজ করলে নিজেকে অনেক ফুরফুরা লাগে । যদি একবার আপনি নিজের সম্পর্কে জানতে পারেন তখন আর আপনার আত্মবিশ্বাস এর ঘাটতি থাকার সম্ভাবনা কমে যায় ।
  • নিজের উন্নতির তালিকা তৈরি করুন । এ তালিকা আপনার আত্মবিশ্বাসী হিসেবে মনোবল বাড়াতে অনেকখানি সহায়তা করবে। অন্যকে সাহায্য করুন । অন্যকে সাহায্য করার ফলে আপনার ভেতরের যে আত্মতৃপ্তি তা আপনার আত্মবিশ্বাস অনেকখানি বাড়াবে । নিজের চিন্তা অন্য মানুষের সাথে শেয়ার করুন এতে নিজেকে অনেক আত্মবিশ্বাসী মনে হবে ।