এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: পৃথিবীতে জীবনধারণের জন্য নারী-পুরুষ একে অপরের পরিপূরক। এটা সবাই জানেন যে শারীরিক মিলনের ক্ষেত্রেও নারী-পুরুষ এবং একে অন্যের পরিপূরক।

উভয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। সঙ্গমে দুই শরীরের তৃপ্তিই শেষ কথা। পুরুষের শারীরিক চাহিদা-পরিতৃপ্তি নিয়ে বহু আলোচনা-গবেষণা হয়েছে। এবার অর্ধাঙ্গীনির দিকে ফিরে তাকানো উচিৎ নয় কি? প্রশ্নটি হল, চরম শরীরী সুখের জন্য সঙ্গীর থেকে কতটা আদর চান নারীরা?

২০১৫ সালের একটি সমীক্ষা বলছে, সাধারণত সঙ্গম মোটামুটি ভাবে স্থায়ী হয় গড়ে ৫.৪ মিনিট। অন্য আরেকটি গবেষণা বলছে, সাধারণত সঙ্গম স্থায়ী হয় গড়ে ৭.৫ মিনিট। এক্ষেত্রে লক্ষ্যণীয়, দুটি রিসার্চেই ফোরপ্লে বা সঙ্গমের আগের আদরের কথা উল্লেখ নেই। শরীরী আদরে যা অন্যতম গুরুত্বপূর্ণ। ২০০৪ সালে জার্নাল অফ সেক্স রিসার্চের সমীক্ষার রিপোর্টে দেখা যায়, বেশির ভাগ নারী-পুরুষই ৭ থেকে মিনিট ধরে স্থায়ী সঙ্গমের আগে কমপক্ষে ১১ থেকে ১৩ মিনিট ফোরপ্লে করতে ভালোবাসেন। বেশির ভাগ নারীই যৌনসঙ্গমের আগে ১৪ থেকে ১৬ মিনিট ফোরপ্লে পছন্দ করেন। শুনতে চমক লাগলেও, এটাই সত্যি।

বিখ্যাত সেক্স বিশেষজ্ঞ ইয়ান কার্নার বলছেন, “বেশিক্ষণ ধরে শারীরিক সুখ পাওয়ার চাবিকাঠিই হল, ফোরপ্লে। আমি সব সময়ই বলি, সঙ্গমের আগে যতক্ষণ সম্ভব ফোরপ্লে করুন। বেশির ভাগ নারীই ফোরপ্লে বেশি পছন্দ করেন। তারা অর্গ্যাজম চান। ”

সূত্র: কালের কন্ঠ