এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: হায়দরাবাদের বিরিয়ানির কথা কে না শুনেছেন? অনেকে এই বিরিয়ানি চেখেও দেখেছেন। এটি ভারতের হায়দরাবাদের সুগন্ধি আর শৈল্পিক বিরিয়ানি। এ গোটা ভারত তো বটেই, বাংলাদেশেও বিখ্যাত এক বিরিয়ানি। এবার এটা খেতে দামি কোনো রেস্টুরেন্টে যেতে হবে না। চাইলে বাড়িতেই সহজে বানাতে পারেন। ইফতারিতে কিন্তু মুখরোচক দারুণ এক খাবার হতে পারে হাইদারাবাদি বিরিয়ানি। চলুন জেনে নেই রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

খাসীর মাংস : ১ কেজি

বাসমতী চাল : ৫০০ গ্রাম

ঘি : ১ টেবিল চামচ

জিরা : ১ চা চামচ

গরম মশলা গুড়া : ২ চা চামচ

সাজানোর জন্য সেদ্ধ ডিম : ২টি (যদি দিতে চান তো দিতে পারেন)

গোলাপ জল : ১ টেবিল চামচ (এটাও ইচ্ছেমতো দিতে পারেন)

রসুন আদা পেস্ট : ২ টেবিল চামচ

পেঁয়াজ বেরেস্তা : ২ কাপ

টক দই : ২ টেবিল চামচ

পুদিনা পাতার : ১ গুচ্ছ

দই : ২ কাপ

হিজলি বাদাম : ৫০ গ্রাম (চাইলে দিতে পারেন)

হলুদ গুঁড়া : ১ চিমটি

জাফরান : ১ চিমটি

ধনে পাতা : ১ গুচ্ছ

লবণ : স্বাদ অনুযায়ী

তেল : ৫ টেবিল চামচ

কাশ্মীরি লাল মরিচ গুঁড়া : ১ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী: 

১. মাংস ধুয়ে পরিষ্কার করে একটি শুকনো পাত্রে গরম মশলা লবণ, আদা-রসুন বাটা, লাল মরিচ পেস্ট, এবং টকদই যোগ করে মেরিনেট করে একরাত ফ্রিজে রেখে দিন।

২. প্রথমেই পানি ফুটিয়ে ঘি, তেল, লবণ যোগ করুন এবং চাল অর্ধেক সিদ্ধ করুন। এবার তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কিছুক্ষণ নেড়ে কাঁচালংকা দিন বাদামি হয়ে এলে মেরিনেট করা মাংস ঢেলে দিন এবং পেয়াজ বেরেস্তার ১/৩ অংশ যোগ করে পাশে সরিয়ে রাখুন।

৩. এবার একটি গভীর প্যানে নিচে মাংশ তার উপরে আধা সিদ্ধচাল তার উপরে আবারও মাংশ ও চাল দিয়ে উপরে বেরেস্তার বাকি অংশ পুদিনা পাতা কিশমিশ, বাদাম কুচি, এবং ধনে পাতা যোগ করুন। পৃথক একটি বাটিতে দুধ ও জাফরান এবং গোলাপ জল মিসিয়ে বিরিয়ানির প্যানের উপরে ঢেলে দিন।

৪. একটি বায়ুরোধী ঢাকনা দিয়ে প্যানের উপরে ঢাকা দিন এবং এভাবে ৪৫ মিনিট রান্না অল্প আঁচে করুন। চাল পুরোপুরি সিদ্ধ হলে নামিয়ে ফেলুন।

৫. ডিম চিরে উপরে দিয়ে দিন। কোরমার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।