friendস্কুলে পড়ার সময়, কলেজে, অফিসে যেখানেই গেছেন সব সময়ই হাতে গোনা গুটিকয়েক বন্ধু নিয়েই খুশি থেকেছেন আপনি। অন্যরা যখন রাশি রাশি বন্ধুদের সঙ্গে সময় কাটিয়েছেন, এনজয় করেছেন, আপনি কাছের পরিসরের বন্ধুদের সঙ্গেই কোয়ালিটি টাইম কাটিয়েছেন, ঘুরতে গেছেন। এর জন্য অনেকেই আপনাকে অসামাজিক, স্বার্থপর, একাসেরে বলে গালাগালি দিয়েছেন হয়তো। তবে গবেষণা কিন্তু বলছে আপনার বুদ্ধি বেশি।

হ্যাঁ। এমনটাই জানাচ্ছেন লন্ডন স্কুল অফ ইকনমিক্সের সাইকোলজিস্ট সাতোশি কানাজাওয়া ও সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির সাইকোলজিস্ট নরম্যান লি। তাঁদের গবেষণায় উঠে এসেছে যাঁরা অধিক জনবসতির এলাকায় বড় হয়েছেন ছোট থেকে তাঁরা নিজেদের জীবন নিয়ে কম সন্তুষ্ট হন।

অন্য দিকে, দেখা যাচ্ছে যাঁরা খুব কাছের লোকজনের সঙ্গে সময় কাটিয়েছেন তাঁরা জীবন নিয়ে অনেক বেশি সন্তষ্ট। সোজা কথায় বলতে গেলে, যখন আমরা পছন্দের মানুষদের সঙ্গে নিজেদের মতো সময় কাটাতে পারি তখন আমরা বেশি খুশি থাকি। ১৮ থেকে ২৮ বছর বয়সী ১৫,০০০ জনের উপর এই গবেষণা চালানো হয়েছিল।

তবে বেশি বুদ্ধিমান মানুষদের ক্ষেত্রে এই গবেষণা বিশেষ কার্যকর হয়নি। দেখা গিয়েছে অনেক সময়ই বন্ধুদের সঙ্গে অতিরিক্ত সময় কাটানো বুদ্ধিমানদের অসন্তুষ্ট করে। তাঁরা শুধু নিজেদের গুটিকয়েক বন্ধুদের নিয়েই খুশি। তবে তার মানে এই নয় যে স্মার্ট মানুষেরা বন্ধুত্ব করতে পছন্দ করেন না।

ব্রিটিশ জার্নাল অফ সাইকোলজিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।