mom-hমা হওয়ার পর শরীরের ওজন বেড়ে যায়। ফিগার নষ্ট হয়ে যায়। আর আগের মতো দেখতে সুন্দর লাগে না। এই নিয়ে অনেকেই দুশ্চিন্তা করেন। কিন্তু জানেন কি, টাকা খরচ না করেও আপনি আগের মতো সুন্দর শরীর পেতে পারেন। তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।

বাচ্চা হবার পর সুন্দর শরীর পাওয়ার সহজ উপায়

* বাচ্চা হওয়ার পর পরই এক্সারসাইজ় (Exercise) শুরু করবেন না। প্রেগনেন্সির পর (After Pregnancy) শরীরে আগের মতো হরমোন ফ্লো হতে দিন। ততদিন ব্রেস্ট ফিডিংও করাতে হবে বাচ্চাকে। আপনার শরীরের বাড়তি মেদই বাচ্চার দুধ তৈরি করে। সব কিছু আগের অবস্থায় পৌঁছতে মাস তিনেক সময় লাগবে। তারপর ডাক্তারের কথা মতো এক্সারসাইজ় শুরু করুন।

* বাচ্চা হওয়ার পর অনেক মায়েরই রাতে ঘুম উড়ে যায়। এই কারণে শরীরের মেদ ঝরতে চায় না । চেষ্টা করবেন যাতে রাতে অনন্ত ৫-৬ ঘণ্টা ঘুম হয়।

* ওজন কমানোর সাপ্লিমেন্ট খেতে পারেন । কিন্তু বাচ্চাকে ব্রেস্ট ফিড (Breast Feeding) করানোর সময় কোনও মতেই এই সাপ্লিমেন্ট খাবেন না। বাচ্চার ক্ষতি হবে । ব্রেস্ট ফিডিং বন্ধ বলে সাপ্লিমেন্ট খেতে পারেন। তবে ডাক্তারের সঙ্গে একবার আলোচনা করে নিন।

*অল্প পরিমাণে দু’ঘণ্টা অন্তর খাবেন। এতে হজমও ভালো হবে। বাড়তি মেদ জমবে না।

*প্রচুর শাক, সবজি ও ফল খাবেন। ওজন কমবে।

*গর্ভবতী থাকার সময় খিদে না পেলেও অনেকে বেশি বেশি খেয়ে ফেলেন। ফলে অকারণে ওজন Weight বেড়ে যায়। সেই অকারণ বেশি খাওয়া এড়িয়ে চলতে হবে।