এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: দেশে ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এ উদ্বেগ প্রকাশ করেন।

বগুড়া ছাত্রী ধর্ষণ, ঢাকায় চার বছরের শিশুকে ধর্ষণের পর হত্যা, শরীয়তপুরে ধর্ষণের পর অন্তঃসত্ত্বা হয়ে পড়া দশম শ্রেণির ছাত্রীর আত্মহত্যা, টাঙ্গাইলে এক তরুণীকে আটকে রেখে ধর্ষণ, আপন ফুফার হাতে মানসিক ভারসাম্যহীন তরুণী ধর্ষণসহ একের পর এক ধর্ষণের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশন তীব্র নিন্দা জানায়।

কাজী রিয়াজুল হক বলেন, ‘সাম্প্রতিক সময়ে নারীর প্রতি সহিংসতায়, ধর্ষণ ও হামলার ঘটনা বৃদ্ধি পাচ্ছে যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যথাসময়ে ন্যায়বিচার না হওয়ায় দুর্বৃত্তরা নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। সামাজিক অস্থিরতা ও বিচারহীনতার সংস্কৃতির কারণে এ ধরনের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া কিছু দুর্বৃত্তরা রাজনৈতিক ও প্রশাসনিক ছত্রছায়ায় এ ধরনের অপরাধ ঘটছে যা মোটেও গ্রহণযোগ্য নয়।’

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে এসব ঘটনা দ্রুত আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান কমিশনের চেয়ারম্যান। তিনি বলেন, অভিযুক্তদের গ্রেপ্তার করে দ্রুত ও সঠিকভাবে তদন্ত করে প্রক্রিয়া সম্পন্ন করে আদালতে সোপর্দ এবং দ্রুত মামলার নিষ্পত্তি করা প্রয়োজন। কমিশন আইনশৃঙ্খলাবাহিনীকে তাদের নিরাপত্তা জোরদার করারও আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় মানবাধিকার কমিশন অভিযোগ আমলে নিয়ে ভুক্তভোগীদের আইনি সহায়তা দেওয়া শুরু করেছে।