এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগের দিনই ব্রাজিলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয় নেইমারকে। ২৪০ দিন পর আবারও ব্রাজিলের নেতার আসন অলঙ্কৃত করলেন বার্সা তারকা। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে কথা বলতে গিয়ে নেইমার ঘোষণা দিয়েছিলেন, ‘ব্রাজিলই বর্তমান সময়ের বিশ্বের সেরা দল।’

কথা আর কাজে প্রমাণ করলেন নেইমাররা। প্যারাগুয়েকে ৩-০ গোলে বিধ্বস্ত করে সবার আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এই জয়ের পর এবার আনুষ্ঠানিকভাবে সেরার স্বীকৃতি মিলতে যাচ্ছে সেলেসাওদের। ২০১০ সালের পর আবারও ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে যাচ্ছে নেইমারের দেশ।

শীর্ষে থাকা লিওনেল মেসির আর্জেন্টিনাকে দুই নম্বরে ঠেলে দিয়ে ব্রাজিল উঠে যাবে ফিফা র‌্যাংকিংয়ের এক নম্বরে। আগামী ৬ এপ্রিল প্রকাশিত হবে ফিফার নতুন র‌্যাংকিং। সে তালিকায় শীর্ষে ওঠা নিশ্চিত করে ফেলেছে ব্রাজিলিয়ানরা।

২০১০ বিশ্বকাপের পর শীর্ষস্থান হারিয়েছিল ব্রাজিল। এরপর থেকেই বলতে গেলে দুর্দিন চলছিল ব্রাজিলের। কোচ লুই ফেলিপে স্কলারির অধীনে ২০১৪ বিশ্বকাপে স্বাগতিক হিসেবে টপ ফেবারিট হিসেবে অংশ নিলেও সেমিফাইনালে নেইমারবিহীন ব্রাজিল জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয়।

এরপর দলটির দায়িত্ব নেন দুঙ্গা। এর মধ্যে ব্রাজিল ফিফা র‌্যাংকিংয়ে ২০তম পর্যন্ত হয়েছিল। এতটা তলানিতে ব্রাজিল এর আগে আর কখনও নামেনি।

তবে দুঙ্গাকে বহিষ্কার করে তিতেকে দায়িত্ব দেয়ার পরই যেন ভোজবাজির মতো উল্টে গেল সব কিছু। ব্রাজিল ফিরে পেল যেন সেই পুরনো চেহারা। যাদের খেলা দেখে বলা হতো জোগো বোনিতো। ছন্দময় ফুটবলই শুধু ফেরাননি তিতে, সঙ্গে ব্রাজিলকে একের পর এক সাফল্য উপহার দিয়ে যাচ্ছেন। তার অধীনে টানা ৯টি ম্যাচ জিতেছে ব্রাজিল। এর মধ্যে গোল দিয়েছে ২৫টি এবং হজম করেছে মাত্র ২টি।

সর্বশেষ উরুগুয়ের বিপক্ষে ৪-১ এবং প্যারাগুয়ের বিপক্ষে ৩-০ গোলের জয়ে সবার আগে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। স্বাগতিক রাশিয়ার পর ব্রাজিলই এখন একমাত্র দল যারা, ২০১৮ বিশ্বকাপ খেলবে।

অন্যগুলো এখনও নিশ্চিত হয়নি। একই সঙ্গে এই দুই ম্যাচে জয়ই নিশ্চিত করে দিল আর্জেন্টিনাকে হটিয়ে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে যাচ্ছে ব্রাজিল। প্রায় ১২ মাস ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে ছিল আর্জেন্টিনা।

ব্রাজিলের বর্তমান রেটিং পয়েন্ট ১৫৩৪। আর্জেন্টিনার রেটিং পয়েন্ট ১৬৪৪। আগামী ৬ এপ্রিল প্রকাশিতব্য পরবর্তী র‌্যাংকিংয়ে ব্রাজিলের সম্ভাব্য রেটিং পয়েন্ট ১৬৬১। এক বছর আগে র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠা আর্জেন্টিনার পয়েন্ট হবে ১৬০৩। আগামী এপ্রিলে প্রকাশিতব্য র‌্যাংকিংয়ে লিওনেল মেসিরা রেটিং পয়েন্ট হারাচ্ছে ৪১টি আর ব্রাজিল পয়েন্ট বাড়িয়ে নিচ্ছে ১২৭।