colored condoms - farbige kondomeভারতের মারণব্যাধি এইডস ও জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা হুমকির মুখে পড়েছে। কারণ বেশ কয়েকটি রাজ্যে ভয়াবহ কনডম সঙ্কট দেখা দিয়েছে।

অন্তত ১৫টি রাজ্য জানিয়েছে, তাদের কনডমের মজুদ প্রায় শেষের দিকে। আর মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাবের মতো ৫৬ টি রাজ্য বলছে তাদের মজুদ একেবারে শেষ।

বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন আর সরকারি সংস্থার মাধ্যমে বিনামূল্যে এসব কনডম দেয়া হয়। এইডস ছড়ানোর আশঙ্কা রয়েছে যাদের মাধ্যমে, সেইসব নারী, পুরুষ এবং সমকামি যৌনকর্মী, দীর্ঘপথ পাড়ি দেয়া ট্রাক চালক, এদের মধ্যেই বিনামূল্যের কনডম বিলি করা হয়।

চার বছর আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, ভারতে প্রায় ৩২ লাখ মানুষ জাতীয় এইডস নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় রয়েছেন। তবে এই হিসাবের বাইরেও বহু মানুষ রয়েছেন, যাদের এইডস হওয়ার আশঙ্কা আছে।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুটি গুরুত্বপূর্ণ প্রকল্প, জন্ম নিয়ন্ত্রণ এবং এইডস নিয়ন্ত্রণের বাজেট বরাদ্দ কাটছাঁট করার ফলেই এই কনডম সঙ্কটের সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। প্রকল্প দুটির জন্য প্রায় ৭৫ কোটি রুপি প্রয়োজন। এ অর্থ কোথা থেকে আসবে, তা ভেবে পাচ্ছেন না কর্মকর্তারা।

অন্যদিকে যে সরকারি সংস্থা মূলত বিনামূল্যের কনডম উৎপাদন করে, তাদের কাছে গত এক বছরের দাম বাবদ ৮০ কোটি রুপি বাকি পড়ে রয়েছে।

ইতিমধ্যে কিছু স্বেচ্ছাসেবী সংগঠন আর রাজ্য সরকার স্থানীয়ভাবে কনডম সংগ্রহের জন্য অর্থ জোগাড় করতে শুরু করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এটা নিয়েও চিন্তাভাবনা শুরু করেছে যে, তাদের অধীনস্থ অন্যান্য প্রকল্প থেকে অর্থ সরিয়ে এই খাতে ব্যয় করা যায় কি না।