এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: নারীদের মেকআপের অন্যতম অনুষঙ্গ হলো লিপস্টিক। ঠোঁট রাঙাতে লিপস্টিকের জুড়ি মেলা ভার। একটুখানি লিপস্টিক যে কোনো সাজে পূর্ণতা এনে দেয়। কিন্তু এই লিপস্টিক ব্যবহারে কিছু ভুল প্রায় সব নারীই করে থাকেন। যার কারণে সুন্দর সাজটি হয়ে ওঠে অসুন্দর। লিপস্টিক ব্যবহারের সময় এই ভুলগুলো করা থেকে বিরত থাকুন।

১। ঠোঁট এক্সফলিয়েট না করা

লিপস্টিক ব্যবহারের পূর্বে ঠোঁট এক্সফলিয়েট করে নিন। শুষ্ক, রুক্ষ ঠোঁটে লিপস্টিক লাগানো হলে ঠোঁট আরো বেশি শুষ্ক হয়ে ওঠে। তাই লিপস্টিক ব্যবহারের পূর্বে একটি টুথব্রাশ দিয়ে ঠোঁট দুটি কিছুক্ষণ ঘষে নিন। এতে ঠোঁটের রুক্ষতা কমে যাবে। লিপস্টিক হবে নরম এবং কোমল।

২। লিপলাইনার ব্যবহার না করা

অধিকাংশ নারীরা লিপস্টিক লাগাতে যে ভুলটি বেশি করেন তা হলো লিপলাইনার ব্যবহার না করা। তাড়াহুড়ো অথবা আলসেমির কারণে লিপলাইনার ব্যবহার করেন না। কিন্তু লিপলাইনার আপনার ঠোঁটকে একটি সুন্দর আকৃতি দেয়, যার কারণে যেকোনো লিপস্টিক ঠোঁটে মানিয়ে যায়।

৩। সঠিক শেডের লিপস্টিক ব্যবহার না করা

যে রঙের লিপস্টিকটি আপনার বোন বা বান্ধবীকে মানিয়ে যাবে সে রঙের লিপস্টিক আপনাকে মানাবে এমনটি ভাবা উচিত নয়। গায়ের রঙের সাথে মানিয়ে লিপস্টিক ব্যবহার করুন। ফ্যাশন ট্রেন্ড অনুযায়ী লিপস্টিক ব্যবহারের আগে একবার ভাবুন লিপস্টিকের শেডটি আপনাকে মানাবে কিনা।

৪। লিপস্টিক সেট না করা

লিপস্টিক সঠিকভাবে সেট করা না হলে এটি দীর্ঘ সময় স্থায়ী হয় না। লিপস্টিক লাগানোর পর কিছু পাউডার বা ফেস পাউডার ঠোঁটের উপর লাগিয়ে নিন। এতে লিপস্টিক দীর্ঘ সময় পর্যন্ত স্থায়ী হবে।

৫। অতিরিক্ত লিপগ্লস ব্যবহার

ঠোঁটে অতিরিক্ত লিপগ্লস ব্যবহার থেকে বিরত থাকুন। যদি লিপগ্লস ব্যবহার করতে হয় তবে ঠোঁটের মাঝখানে অল্প কিছু লিপগ্লস লাগিয়ে নিন, সেটি সম্পূর্ণ ঠোঁটে ম্যাসাজ করে লাগিয়ে ফেলুন।

৬। ঠোঁটের কোণা এড়িয়ে যাওয়া

লিপস্টিক লাগানোর সময় লক্ষ্য রাখবেন ঠোঁটের কোণা যেন ফাঁকা না থাকে। অনেক সময় সম্পূর্ণ ঠোঁটে লিপস্টিক লাগানো হয় কিন্তু ঠোঁটের কোণা ফাঁকা থেকে যায়। যা বিশ্রী দেখায়।

সূত্র: বোল্ডস্কাই