এসপিবি.এন নিউজ – অনলাইন ডেস্ক: প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিল ম্যাচে বিতর্কের রেশ থেকেই গেল। যার কেন্দ্রে রয়েছেন খোদ দলের সেরা তারকা নেইমার। লিওনেল মেসির পর কি এ বার নেইমার নিষেধাজ্ঞা পাচ্ছেন? বিশ্বফুটবল জুড়ে এটাই এখন বড় প্রশ্ন।

ব্রাজিল-প্যারাগুয়ে ম্যাচে নেইমারের গোল উৎসব নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। যে ম্যাচে তিতের শিষ্যরা ৩-০ গোলে জিতে বিশ্বকাপ নিশ্চিত করেছে। সেই ম্যাচে দুর্দান্ত গোল করার পরে কর্ণার ফ্ল্যাগটা তুলে নিয়ে বন্দুক চালানোর ভঙ্গিতে উদযাপন করেন বার্সেলোনা তারকা।

নেইমারের সেই স্নাইপার সেলিব্রেশন নিয়েই উঠেছে প্রশ্ন। ফিফার নিয়ম অনুযায়ী যে সব গোল উৎসবের মাধ্যমে উত্তেজনার সৃষ্টি হতে পারে সেই সমস্ত করা নিষিদ্ধ। প্রশ্ন উঠছে, লাইন্সম্যানকে গালিগালাজ করে যখন মেসিকে চার ম্যাচ নিষিদ্ধ হতে হয়েছে, নেইমারের ভাগ্যেও হয়তো শাস্তি অপেক্ষা করছে। কয়েক জন যেমন প্রশ্ন তোলেন কর্ণার ফ্ল্যাগ তোলার জন্য অন্তত হলুদ কার্ড দেখা উচিৎ ছিল নেইমারের। বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিলের বাকি আর চার ম্যাচ।

এর আগেও বহুবার দেখা গিয়েছে বিতর্কিত গোল-উৎসবের জেরে শাস্তির মুখে পড়তে হয়েছে ফুটবলারকে। নিকোলাস আনেলকা যেমন ওয়েস্ট ব্রম থেকে ছাঁটাই হয়েছিলেন বিতর্কিত স্যালুট-সেলিব্রেশন করে।