Chicken Kormaকোরমা নাম শুনে ভাবছেন এ আর এমন কি, এ তো আমি রাঁধতে পারি-ই। তাই না? মজার ব্যাপারটা হচ্ছে, আফগানিস্তানে কিন্তু অনেক রকম পদ্ধতিতে নানান রকম কোরমা রান্না করা হয়।

আর যেমন তাদের স্বাদ, তেমনই আছে রন্ধন প্রণালীর ভিন্নতা। আফগানী চিকেন কোরমার একটা ভিন্ন রকম রেসিপি। আর এই কোরমা রান্নায় ব্যবহার করা হয় মটরের ডাল।

উপকরণ: মুরগি- দেড় কেজি (ছোট করে কাটা); মটরের ডাল- আধা কাপ (৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখা);ডাইস করে কাটা পিঁয়াজ- ২/৩ কাপ; ঘন টক দই- ১ কাপ; ডাইস করে কাটা টমেটো- ১/২ কাপ; তেল- ১/২ কাপ; লবণ স্বাদ মত; আদা কিমা- ১ টেবিল চামচ; রসুন কিমা- ১ টেবিল চামচ; শুকনো আলু বোখারা- ১০/ ১২ টি; শুকনা মরিচ- ৩/৪ টি (চিকন ফালি করে কাটা); কাঁচা মরিচ- ইচ্ছা মত (ফালি করে কাটা); হলুদ গুঁড়া- ১/২ চা চামচ

প্রণালী: তেল পুরোটা কড়াইতে দিয়ে দিন। তারপর এর মাঝে মুরগির টুকরো গুলো দিয়ে দিন। সোনালি লাল ভাজা হয়ে গেলে তুলে রাখুন ও সেই তেলেই পিঁয়াজ দিয়ে দিন। ভালো করে ভাজুন।

আদা ও রসুন কিমা দিয়ে দিন, লাল শুকনা মরিচের ফালি গুলোও দিয়ে দিন। কিছুক্ষণ ভাজুন ও টক দই, হলুদ দিয়ে দিন। ভালো করে মেশান ও মুরগির টুকরো গুলো দিয়ে দিন।

এই পর্যায়ে ভিজিয়ে রাখা ডাল দিয়ে দিন, চাইলে সামান্য পানি দিতে পারেন। এবং ঢাকনা দিয়ে রান্না হতে দিন। মিনিট দশেক পর আলু বোখারা ও টমেটো দিন। এবং ঢাকনা দিয়ে দমে দিয়ে দিন।

কোরমা মাখা মাখা হয়ে গেলে পরিবেশন করুন। সাজাবার জন্য পিঁয়াজ স্লাইস, লেবুর টুকরো ও ধনে পাতা চমৎকার লাগে। পরিবেশন করুন নান রুটির সাথে।