kurta (3)বাহারি নকশার ইয়ক দিয়ে বানিয়ে নিতে পারেন নিজের পছন্দের পোশাক। ছবি তোলা হয়েছে পিংক সিটি শপিং মল থেকেরাজধানীর বিভিন্ন শপিং সেন্টার ঘুরে পাওয়া গেল কামিজ ও কুর্তার ডিজাইনে বৈচিত্র্য আনার নানান উপকরণের খোঁজ। এসব দোকানে রয়েছে রঙিন বোতাম। লাল, নীল, সোনালিসহ বিভিন্ন রঙের বোতাম লাগাতে পারেন কামিজ বা কুর্তার রঙের সঙ্গে মিলিয়ে। আবার ওড়না বা সালোয়ারের রঙের সঙ্গে মিলিয়েও বোতাম লাগাতে পারেন কামিজে।

পুঁতি ও পাথর বসানো ইয়ক রয়েছে বাজারে। নকশা করা ঝকমকে এসব ইয়ক কামিজে লাগাচ্ছেন অনেকে। প্রচলিত আকারের ইয়কের পাশাপাশি পাওয়া যাচ্ছে ছোট ছোট কিছু ইয়ক, যেগুলোর kurta (2)কয়েকটি আপনার প্রয়োজনমতো কিনে নিয়ে লাগাতে পারেন কামিজে। ফুল-পাতার বাহারি ডিজাইনের ইয়কও কিনতে পারেন। আবার রুপালি রঙের চকচকে ছোট ইয়কও মিলবে বাজারে। নানান রং আর ডিজাইনে বৈচিত্র্যময় এসব ইয়ক লাগাতে পারেন কামিজে।

চাইলে কিনতে পারেন ছোট ছোট পাথরও, যা কেবল ইস্ত্রি করে কামিজে লাগিয়ে নিতে হবে। kurta (1)আর লেসের ব্যবহার

তো চলে আসছে কয়েক বছর ধরেই। পাথরের লেস কিনতে চাইলে নিতে পারেন পাথরের একটি লাইন, আবার কয়েকটি লাইনজুড়ে পাথর বসানো লেসও নিতে পারেন। এ ছাড়া অন্যান্য ডিজাইনের লেস তো রয়েছেই।

কোথায় পাবেন

রাজধানীর পিংক সিটি শপিং মল, প্রিয়াঙ্গন শপিং সেন্টারসহ বিভিন্ন শপিং সেন্টারে পাবেন এসব সামগ্রী। এ ছাড়া এগুলোর খোঁজ পাবেন নিউমার্কেট এবং গাউছিয়া মার্কেটেও।

দরদাম

ডিজাইনভেদে ইয়কের দাম পড়বে ১৫০-৪৫০ টাকার মধ্যে। আলাদা করে ছোট ইয়ক কিনলে প্রতিটির দাম পড়বে ৩০-১০০ টাকা। প্রতিটি বোতামের দাম ২৫-৫০ টাকা। আর বিভিন্ন ধরনের লেস পাবেন ৩০-৮০০ টাকার মধ্যে। পাথরের লেসের ক্ষেত্রে প্রতি লাইন পাথরের জন্য দাম পড়বে ৩০ টাকা করে। আলাদা করে শুধু পাথর কিনলে ১০০টি ছোট পাথরের দাম পড়বে ৫০-৭৫ টাকা।